Tuesday, February 13, 2018

ব্যবধান | ভালবাসা (LOVE)

একা একা বসে যখন রাতগুলো কাটতে চায় না নীরবের তখন কেমন জানি একটা যন্ত্রণা অনুভব হতো তার কিন্তু যখন তার মনে হতো কেউ একজন তার জন্য অপেক্ষায় আছে তখন একটা অফুরন্ত ভালোলাগা কাজ করতো নীরবের।
আজ অনেকটা দিন পার হয়ে গেছে কিন্তু দুজনের কোন দেখা নেই,কথা নেই তারপরো দুজন দুজনকে যেন আগের চেয়ে দ্বিগুণ ভালবাসে।কিন্তু তারা জানে না আবেগী ভালবাসার মূল্য এই সমাজ দিতে রাজি নয়।
একটা সময়ে প্রতিমা হাসতো, খেলতো আর পাখি হয়ে উড়তে চাইতো আকাশে। নীরব সেই পাখির ডানা হয়ে থাকার কতই না চেষ্টা করতো।
এইতো কিছুদিন আগের কথা,প্রতিমা খোলা মাঠে যখন একপ্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটাছুটি করতো নীরব তখন ভালাসার মাঝে তার ভালোলাগা গুলো খুঁজতে থাকতো।অজান্তে ভালবাসর মাঝেও আর বেশি ভালবাসতো প্রতিমাকে। কিন্তু এখন আর তাদের সময় হয় না,পাশাপাশি থেকে ভালবাসার।কতকিছুই আজ বাঁধা হয়ে দাঁড়িয়েছে তাদের মাঝে,নিয়তি লেখকে যেন আজ বড়ই পাষণ্ড মনে হয় আর সময়কে যেন মনে হয় বাঁধার স্তম্ভ। কিন্তু নীরবের সাথে প্রতিমার ব্যবধান এতটুকুই...
প্রতিমা শহরের অট্টালিকায় জন্মানো ধনীর আদরের দুলালী,
আর নীরব কৃষকের কুঠিরে জন্মানো এক কৃষক পুত্র।
একটা সময় ছিল, পাখিদের মত দিন শেষে সন্ধ্যায় ঘরে ফেরার তাড়া ছিল তাদের,আর এখন সন্ধ্যা মানে একটা সূর্য অস্ত মাত্র।
আজ একা হেঁটে চলেছে নীরব আর ভাবছে, রাস্তাগুলো আছে আগের মতই সাথে নিয়ে আলোগুলোকে।আছে আস্ত শহরটা,তবু শহরের কোথাও একটা বিশাল ফাঁক। এটাকেই কি শূন্যতা বলে? না এটা একলা থাকার ফল?
কিন্তু নীরব হয়তো জানে না,এই শহরটা বাঁচে সাথে আলোগুলো। শুধু নীরবদের বাঁচাটা আবছা হয়ে যায়। ওই বড় চোখদুটো আর বোকা বোকা হাসি মাখা মুখটার মতই।
আবছা হয় আস্তে আস্তে,কিন্তু চলে যায় না। ফিরে আসে প্রতিবার। একই রাতে,একই পথে।
শুধু কিছু একলা মানুষ বেঁচে থাকে ''সম্ভব নয়'' শোনার জন্য সারাজীবন।

No comments:

Post a Comment

কেউ যদি মঙ্গলের আশায় অমঙ্গলকে আলিঙ্গন করে তাতে দোষের কিছুই নেই ...😊😊