Thursday, February 15, 2018

অবাধ্য মন | ভালবাসা (LOVE)

অনেক দিন ধরে গড়ে ওঠা স্বপ্নগুলো ভেঙ্গে যাওয়াটা কেউ সহজেই মেনে নিতে চাইবে না,কিন্তু কিছুর করার থাকে না বলেই বাধ্য হয়েই মেনে নিতে হয়!!
"বাধ্য হয়ে মেনে নেওয়া "  কথাটা অনেক সহজ,কিন্তু মেনে নেওয়াটা তেমন  সহজ না। এর জন্য জীবনের অনেক ক্ষতিও হতে পারে। কিন্তু কার কথা কে ভাবে?আমিতো ভালই আছি,বাকিরা কি করছে আমি ভাববো কেন?
আমি বলছি না, আমি ভাল মানুষ, এটাও প্রমান করতে চাইছি না "আমি সবার থেকেই আলাদা"।
এখন বাস্তবতাকে মেনে নিয়ে কিছু কথা বলি,একটা নেশাগ্রস্থ মানুষ তার স্বপ্নগুলোকে আঁকড়ে ধরে বাঁচতে চায়,নেশাটা ছেড়ে একটা ভাল জীবনের স্বপ্ন দেখে,সেই মানুষটার যদি স্বপ্নগুলো ভেঙ্গে  যায় বা কেউ ভেঙ্গে দেয় তাহলে তার মনের অবস্থা কি হতে পারে,কতটা নিচে নামতে পারে এই মানুষটা? এটাতো আমার  ভাবার প্রয়োজন নেই,কারন আমিতো ভালই আছি!
একটা মানুষ কি আমার কাছে,সেটা না জেনেই তার সাথে মেশার প্রয়োজনীয়তা কতটুকু? আমি ভাল আছি ভেবেই কি প্রয়োজনীয়তা খোঁজা হয়  না থাহলে? আমি বারবার প্রশ্নগুলোর উত্তর অন্যদের দিকে দিয়ে দেওয়ার চেষ্টা করছি,কারন আমি জানি উত্তরগুলো আমার বিপরীতে চলে যাবে তাই।
নিজেকে সৎ,ভাল প্রমান করতে চাইলেই প্রমান করা যায় না।কয়টা ভাল কাজ করেই ভাল মানুষ হওয়া যায় না,ভাল মানুষ হতে হলে ভাল মনের দরকার হয়।মানুষ মুখে যা বলে তার সবটাই ঠিক না,মানুষ এর সাথে মিশলেই কি বুঝা যায় মানুষটা খারাপ কি না ভাল?
একটা মেয়ে যখন দেহ ব্যবসা করে তার মানেই কি মেয়েটা খারাপ?এমনোতো হতে পারে তার এই অবস্থার জন্য আমার মতই কেউ দায়ী!!হতে পারে, সে তার পরিবার,তার পেটের দায়ে এই রাস্তায় এসেছে?এর মানে এটাও না যে সবাই ভাল!!প্রত্যেক মানুষের মাঝেই ভাল খারাপ থাকে,কেউ একটু বেশি ভাল,কেউ একটু বেশি খারাপ!! এর কারন হলো,মানুষ পারফেক্ট হয়ে জন্ম নেয় না।
আমরা আজ যেটাকে পারফেক্ট ভাবছি,সেটা হল এই যুগের আপডেট ভার্সন! কিছু দিন পরপর যেটাকে আপডেট দিতে হয়!!
ভুলে গেলে কি করে হবে,আমরা একসময় কাপড় পরতাম না,গাছের পাতা, বাকল ছেড়েছি, মেয়েরা তাদের কাপড় ছেড়ে দিয়ে নিজেদের পারফেক্ট করার জন্য কি না করছে(সবাই না)।তবে কি ধরে নেব আমার বাবা পারফেক্ট ছিল না!!

জীবনটা আমার,স্বপ্নগুলো  আমার,
আর স্বপ্নগুলোর যখন বাস্তবিক রুপ আমি দিতে পারবো,তখনি নিজেকে পারফেক্ট মনে হবে,এটা প্রমান করার কিছুই নেই।

No comments:

Post a Comment

কেউ যদি মঙ্গলের আশায় অমঙ্গলকে আলিঙ্গন করে তাতে দোষের কিছুই নেই ...😊😊